ভোলানন্দ উত্তরণ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র সংক্রান্ত অ্যাডভোকেসি অনুষ্ঠানের আয়োজন

বাংলাদেশে প্রথম বারের মত কোন সিটি কর্পোরেশনের উদ্যোগে তৈরী -ভোলানন্দ উত্তরণ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র আনুষ্ঠানিক যাত্রা শুরুর পূর্বে স্থানীয় প্রশাসন, নিয়োগকর্তা এবং বিশিষ্ট ব্যক্তিবর্গকে অবহিতকরণ এবং ভবিষ্যৎ করণীয় সম্পর্কে মতামত এবং পরামর্শ গ্রহনের জন্য ১০ সেপ্টেম্বর ২০২২ রোজ ভিউ হোটেলে এক অ্যাডভোকেসি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সিলেট সিটি কর্পোরেশনের সহযোগিতায় এবং শেভরনের অর্থায়নে আন্তর্জাতিক এনজিও সুইসকন্ট্যাক্ট কর্তৃক পরিচালিত উত্তরণ প্রকল্পের উদ্যোগে স্থানীয় যুবাদের কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলার জন্যে ’ভোলানন্দ উত্তরণ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র’ টি চালু হতে যাচ্ছে |

সিলেট সিটি কর্পোরেশন এবং পাবলিক-প্রাইভেট পার্টনারশীপের মাধ্যমে এই কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটি পরিচালনা করার প্রক্রিয়াটি বর্তমানে শেষের দিকে। প্রশিক্ষণ কেন্দ্রটিকে একটি ওয়ান স্টপ সার্ভিস সেন্টার হিসাবে ভবিষ্যতে গড়ে তোলার পরিকল্পনা নিয়ে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো সহ সরকারের অন্যান্য বিভাগের সাথে কাজ করার বিষয়গুলো সিটি কর্পোরেশন কর্তৃক প্রক্রিয়াধীন রয়েছে ।

উক্ত অ্যাডভোকেসি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সিলেট সিটি কর্পোরেশনের সম্মানিত মেয়র জনাব আরিফুল হক চৌধুরী উপস্থিত ছিলেন। এ সময় তিনি বলেন “সিলেট অঞ্চলের একটা বিশাল জনশক্তি দেশের বাইরে চলে যায়। এই জনশক্তিকে দক্ষ করে দেশের মধ্যে কাজ করানো এবং বিদেশে ভাল বেতনে কাজ করানোর উদ্দ্যেশেই ভোলানন্দ উত্তরণ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। “ এ সময় তিনি উপস্থিত প্রতিষ্ঠানসমূহের নিয়োগকর্তাদের দক্ষ জনশক্তিকে কাজে লাগানোর আহ্বান জানান।

এছাড়াও এ অনুষ্ঠানে বিভিন্ন প্রতিষ্ঠানের নিয়োগকর্তারা উপস্থিত ছিলেন। তারা বলেন “বর্তমান চাকরির বাজারে দক্ষ জনবলের চাহিদা রয়েছে। উত্তরণ- ভোলানন্দ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এ চাহিদা পূরণে সক্ষম। পাশপাশি তারা প্রশিক্ষণ কেন্দ্র সঠিক রূপে পরিচালনার জন্য বিভিন্ন পরামর্শ প্রদান করেন।“

এ অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের সম্মানিত মেয়র জনাব আরিফুল হক চৌধুরী, সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহি কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী, শেভরণ বাংলাদেশের সোশ্যাল ইনভেস্টমেন্ট এন্ড কমিউনিটি এঙ্গেজমেন্ট ম্যানেজার খন্দকার তুষারুজ্জামান, সুইসকন্ট্যাক্ট বাংলাদেশের উত্তরণ প্রকল্পের টিম লিডার নাদিয়া আফরিন শামস সহ আরো অনেকে।

২০২১ সালের সেপ্টেম্বর মাসে সিলেট সিটি কর্পোরেশন এবং উত্তরণ প্রকল্পের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয় । এই চুক্তির আওতায় সিলেট নগরীর প্রাণকেন্দ্র চৌহাট্টা পয়েন্টে অবস্থিত ভোলানন্দ নৈশ বিদ্যালয় ভবনের প্রথম এবং দ্বিতীয় তলাকে একটি আধুনিক কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র হিসাবে প্রতিষ্ঠা করার জন্যে নির্দিষ্ট করে দেয়া হয় | সম্প্রতি উত্তরণ প্রকল্প উক্ত ভবনকে চারটি বিষয়ে স্বল্প-মেয়াদী কারিগরি প্রশিক্ষণ (ইলেকট্রিক্যাল, ওয়েল্ডিং, প্লাম্বিং এ্যান্ড পাইপ ফিটিং এবং হাউজ কিপিং) প্রদানের উপযোগী করে আধুনিকায়নের কাজ সম্পন্ন করেছে | উত্তরণ প্রকল্পের পক্ষ থেকে চারটি ট্রেডে প্রশিক্ষণের প্রয়োজনীয় আসবাবপত্র, কোর্সভিত্তিক যন্ত্রপাতি ও সরঞ্জামসমূহ প্রদান করা হয়েছে । যা পরবর্তীতে সিলেট সিটি কর্পোরেশন কর্তৃক পরিচালিত হবে।