কনটেইনার বিস্ফোরণে আহতদের সঠিক চিকিৎসা ও দোষীদের আইনগত ব্যবস্থা নেওয়া হবে

সিলেট নিউজ বিডি ডেস্কঃ চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণে আহতদের সঠিক চিকিৎসা ও দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার (৬ জুন) দুপুরে দুর্ঘটনায় আহতদের দেখতে এসে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।তিনি সাংবাদিকদের বলেন, আপনারা জানেন এখন পর্যন্ত প্রায় ৫০ জন ব্যক্তি মারা গেছেন এবং ২ শতাধিক মানুষ আহত হয়েছেন। এদের মধ্যে যারা মারা গেছেন তাদের মধ্যে ৯ জন ফায়ার সার্ভিসের কর্মী আছেন। যারা মারা গেছেন তাদের সবার পরিবারের প্রতি সমবেদনা রইল। পাশাপাশি তাদের আত্মার মাগফিরাত কামনা করছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্ঘটনার পর থেকেই খোঁজ খবর রাখছেন এবং প্রয়োজনীয় নির্দেশনা দিচ্ছেন।

তিনি আরো বলেন, আমরা চট্টগ্রামের সব হাসপাতাল এবং ঢাকার সব হাসপাতালকে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছি। তারা সব ব্যবস্থা করেছে এবং ঢাকা থেকে একটি টিম ও ডিজি হেলথ থেকে একটি টিম চট্টগ্রামে গিয়েছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ এবং অন্যান্য বেসরকারি হাসপাতালও তাদের সঙ্গে যুক্ত হয়েছে এবং প্রয়োজনীয় চিকিৎসা দিচ্ছে। আমাদের এখানে ১৫ জন রোগী আছে, তাদের মধ্যে চার জন আইসিইউতে আছে, তাদের অবস্থা সংকটাপন্ন।

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, এই ধরনের ঘটনা আরও ঘটুক আমরা চাই না। এই ধরনের ঘটনার সঙ্গে যারা দায়ী প্রয়োজনীয় তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে সরকার পদক্ষেপ গ্রহণ করেছে। এখানে যারা চিকিৎসাধীন আছেন তাদের সব চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে এবং আমরা তাদের সার্বক্ষণিক খোঁজখবর রাখছি। যারা ঢাকায় চিকিৎসা নিতে চান তাদের ঢাকায় নিয়ে আসার কথা বলেছি।

এ সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি আবুল বাশার খুরশিদ আলম, বিএমএর সভাপতি ডাক্তার মোস্তফা জালাল মহিউদ্দিন, অ্যাডভোকেট অপু উকিল এমপি ও শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক সার্জন ডাক্তার এসএম আইউব হোসেনসহ অন্যান্য চিকিৎসক কর্মকর্তারা।
অন্য আরেকটি সংবাদ সম্মেলনে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম সাংবাদিকদের বলেন, হাসপাতালে যারা ভর্তি আছেন তাদের চিকিৎসার জন্য আমার নেতৃত্বে ১০ সদস্যের একটি মেডিকেল টিম গঠন করা হয়েছে। এই মেডিকেল বোর্ড তাদের সার্বক্ষণিক তত্ত্বাবধান করবে।